সর্বশেষ :

অ্যাপে যেভাবে টিকেট কাটবেন

মৃত্যুঞ্জয় মজুমদার ১২:৩৬, ২২ মে ২০১৯

‘রেল সেবা’ নামে নতুন অ্যাপ চালু করেছে রেল মন্ত্রণালয়।

গত ২৮ এপ্রিল কমলাপুর মরেলওয়ে স্টেশনে আয়োজিত এক অনুষ্ঠানে অ্যাপটির উদ্বোধন করা হয়। এর মাধ্যমে ঘরে বসেই কাটতে পারবেন ট্রেনের টিকেট। এজন্য আপনার মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।
অ্যাপটির মাধ্যমে ঘণ্টায় ১৫ হাজার টিকেট কাটা যাবে। অর্থাৎ প্রতি মিনিটে আড়াইশ টিকেট কাটা যাবে। একই সঙ্গে একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকেট কিনতে পারবেন। রেলওয়ে সূত্র জানায়, নতুন এই অ্যাপটির মাধ্যমে একসঙ্গে ৫০০ যাত্রী ট্রেনের টিকেট কাটতে পারবেন। পরবর্তীতে অবকাঠামোগত পরিবর্তন আসলে এই সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে।
সংশ্লিষ্টরা আরো জানিয়েছেন, মোট টিকেটের ৫০ শতাংশ ক্রয় করা যাবে মোবাইলের ম্যাসেজ বা অনলাইনের মাধ্যমে। এর মধ্যে কিছু সংখ্যক ম্যাসেজের মাধ্যমে, কিছু ওয়েবসাইট ও কিছু পাওয়া যাবে এই ‘রেল সেবা’ অ্যাপের মাধ্যমে।
যেভাবে চালু করবেন ‘রেল সেবা’ অ্যাপ
প্রথম ধাপ : https://play.google.com থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। ১৭ মেগাবাইট সাইজের এই অ্যাপটি যে কেউ এ্যানড্রয়েড মোবাইল থেকে ডাউনলোড করার সুযোগ পাবেন।
দ্বিতীয় ধাপ : অ্যাপটি খুলে নাম, মোবাইল নম্বর, ই-মেইল, ঠিকানা, পোস্ট কোড, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন নম্বর, জন্মতারিখ ও পাসওয়ার্ড দিয়ে ‘সাইন আপ’ করুন। যদি ওয়েবসাইটে আগেই অ্যাকাউন্ট খোলা থাকে তাহলে সেই মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করুন।
তৃতীয় ধাপ : Purchase ট্যাবে ক্লিক করুন। এবার From Station ট্যাব থেকে যে স্টেশন থেকে ট্রেনে ভ্রমণ করতে চান তা নির্বাচন করুন। To Station ট্যাব থেকে যে স্টেশনে যেতে চান তা নির্বাচন করুন। Journey Date থেকে ভ্রমণের তারিখ নির্বাচন করুন। এরপর Search Train এ ক্লিক করুন।
চতুর্থ ধাপ : এখানে আপনার গন্তব্যের সবগুলো ট্রেনের তালিকা দেখতে পাবেন। তালিকা থেকে পছন্দের ট্রেনের আসন, টিকেট সংখ্যা, পছন্দের সিট (যদি থাকে) নির্বাচন করুন।
পঞ্চম ধাপ : সবকিছু দেখে Pay Now ট্যাবে ক্লিক করুন। বাংলাদেশের যে কোন ভিসা কার্ড, মাস্টার কার্ড, এমেক্স কার্ড বা বিকাশ দিয়ে নির্ধারিত ফি পরিশোধ করে টিকেট বুঝে নিন। ই-মেইল থেকে টিকেটের প্রিন্ট নিয়ে নিন। এই প্রিন্ট কপি দিয়েই ট্রেনে ভ্রমণ করতে পারবেন। চাইলে নির্ধারিত স্টেশন থেকে প্রিন্ট কপি দিয়ে ট্রেনের প্রিন্টেট টিকেটও সংগ্রহ করে ভ্রমণ করতে পারবেন।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ