সর্বশেষ :

আজ থেকে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি

মো: আবুল বায়েস ১২:২৫, ২২ মে ২০১৯

বাস ও লঞ্চের পর আজ থেকে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রির শুরু করতে যাচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ। নিরাপদ যাত্রার কথা বিবেচনায় প্রতি বছরই ট্রেনের টিকেট যাত্রীদের আগ্রহের বিবেচনায় প্রথম। তাই রেলওয়ের পাশাপাশি টিকেট যুদ্ধে অংশ নিতে সাধারণ মানুষও বেশ প্রস্তুত।

জনদুর্ভোগ কমাতে প্রথমবারের মতো রাজধানীর কমলাপুর সহ পাঁচটি স্থানে টিকেট বিক্রির প্রস্তুতি নেয়া হয়েছে। সেইসঙ্গে কালোবাজারী রোধ ও যাত্রী নিরাপত্তায় নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। আজ সকাল থেকে টিকেট প্রাপ্তি স্থানগুলোতে থাকবে চার স্তরের নিরাপত্তা বেস্টনি। বসানো হয়েছে সিসি ক্যামেরা। অন্তত ২৪ ঘন্টা আগে থেকে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। সন্দেহজনক কোন ব্যক্তিকে দেখলেই জিজ্ঞাসাবাদ করবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
রেল কর্তৃপক্ষ জানিয়েছে, জাতীয় পরিচয়পত্র দেখিয়ে একজন সর্বোচ্চ চারটি টিকেট সংগ্রহ করতে পারবেন। মোট টিকেটের ৫০ভাগ সংগ্রহ করা যাবে অনলাইনে। অর্থাৎ রেলওয়ের করা নতুন অ্যাপের মাধ্যমে ঘরে বসেই টিকেট কাটতে পারবেন যে কেউ। বাকি ৫০ ভাগের মধ্যে ১০ ভাগ বরাদ্দ ভিআইপি ও রেলওয়ের কর্মকর্তা কর্মচারীদের জন্য। বাদবাকি ৪০ ভাগ সাধারণ মানুষের জন্য।

এদিকে ঈদ উপলক্ষে সারাদেশে এক হাজার ১০০ বাস পরিচালনার সিদ্ধান্ত নিয়ে ঘরমুখো মানুষের জন্য অগ্রিম টিকেট বিক্রি শুরু করেছে বিআরটিসি। রাষ্ট্রীয় এই পরিবহন সংস্থাটি দ্বিতীয় দিনেও সাধারণ মানুষের কাছ থেকে টিকেট বিক্রিতে সাড়া পায়নি। নগরীর সাতটি পয়েন্ট থেকে টিকেট বিক্রি শুরু হলেও কোন কাউন্টারে ভীড় নেই।
আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে আজ থেকে ২৬ মে পর্যন্ত পাঁচদিন ট্রেনের অগ্রিম টিকেট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়। ঈদ পরবর্তী ট্রেনের ফিরতি টিকেট বিক্রি শুরু হবে ২৯ মে, চলবে দুই জুন পর্যন্ত। ৯৫টি আন্তঃনগর ট্রেনের প্রতিদিন বিক্রি হবে প্রায় ৭০ হাজার টিকেট। এবারের ঈদ যাত্রায় আট জোড়া স্পেশাল ট্রেন যুক্ত হচ্ছে। এছাড়া গাজীপুরের জয়দেবপুর রেল স্টেশন থেকেও অগ্রিম টিকেট বিক্রি হবে।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ ২২ মে ৩১ মে’র, ২৩ মে ১ জুনের, ২৪ মে ২ জুনের, ২৫ মে ৩ জুনের ও ২৬ মে ৪ জুনের টিকেট বিক্রি করা হবে। আর অগ্রিম ফিরতি টিকেটের ক্ষেত্রে ২৯ মে ৭ জুনের, ৩০ মে ৮ জুনের, ৩১ মে ৯ জুনের, ১ জুন ১০ জুনের এবং ২ জুন ১১ জুনের টিকেট বিক্রি করা হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকেট বিক্রি কার্যক্রম চলবে।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ