ই-সিগারেট গ্রহণে শ্বাসযন্ত্রের জটিল রোগে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু

অনলাইনডেক্স ১০:৫৮, ২৫ আগস্ট ২০১৯

ই-সিগারেট গ্রহণে শ্বাসযন্ত্রের জটিল রোগে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। এটিই দেশটিতে এ ধরনের সিগারেটে  প্রথম মৃত্যুর ঘটনা বলেও দাবি করেছেন কর্মকর্তারা।
শনিবার (২৪ আগস্ট) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।
প্রতিবেদনে বলা হয়— মৃত ব্যক্তি যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের বাসিন্দা ছিলেন। তার নাম ও পরিচয় সম্পর্কে কিছু বলেননি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা। এই অঙ্গরাজ্যেই ২২জন ব্যক্তির এমন রোগ পাওয়া গেছে যাদের বয়স ১৭ থেকে ৩৮ এর মধ্যে। সম্প্রতি দেশটিতে ফুসফুসজনিত রোগে যারা আক্রান্ত হচ্ছেন তাদের সঙ্গে ই-সিগারেট গ্রহণের সম্পর্ক আছে বলেও জানান এই কর্মকর্তারা।
ইলিনয় অঙ্গরাজ্যের চিকিৎসা কর্মকর্তা ড. জেনিফার লেইডেন বলেন, ‘যে ব্যক্তি মারা গিয়েছেন তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অজ্ঞাত এমন এক রোগে যা ভ্যাপিং বা ই-সিগারেটের কারণে হয়েছে।’
যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) বিশেষজ্ঞরা জানান, দেশটির ২২টি অঙ্গরাজ্যের প্রায় ১৯৩ ব্যক্তির সম্ভাব্য অসুস্থতা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই দেখা গেছে ই-সিগারেটের কারণেই ফুসফুসের নানা রোগে আক্রান্ত হচ্ছেন নাগরিকেরা। ২৮ জুন থেকে ২০ আগস্ট এই দুইমাস সময়ে এই পরীক্ষা নিরীক্ষা চালানো হয় বলেও জানান সংস্থাটির বিশেষজ্ঞরা।
সিডিসির পরিচালক রবার্ট রেডফিল্ড বলেন, ‘যুক্তরাষ্ট্রে ই-সিগারেটের বা ‘ভ্যাপিং’ যন্ত্রের কারণে মারাত্মক ফুসফুস-সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার যে প্রাদুর্ভাব দেখা যাচ্ছে তাতে প্রথম একজনের মৃত্যুর খবর পেয়ে আমরা বেদনাহত।’
তিনি আরও বলেন, ‘ইলিনয়ে দুর্ভাগ্যজনকভাবে ঘটা মৃত্যু ই-সিগারেট উৎপাদনের সঙ্গে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাওয়ার বিষয়টি আমাদের জানান দিচ্ছে।’
এর আগে, বুধবার (২১ আগস্ট) ১৫৩ জন ব্যক্তি ই-সিগারেটের কারণে আক্রান্ত হয়েছিল বলে জানায় সিডিসি। দুইদিনে এই সংখ্যা ৪০ জন বেড়ে যাওয়ায় তা নিয়েও উদ্বেগ প্রকাশ করে দেশটি। এ সব রোগীদের বিভিন্ন শারীরিক অসুস্থতার উপসর্গ দেখা যায়। এর মধ্যে আছে কাশি, শ্বাসকষ্ট, মাথা ঘোরা এবং কিছু কিছু ক্ষেত্রে কারও কারও বমি ও ডায়রিয়া হতেও দেখা যাচ্ছে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে এর আগে ই-সিগারেট গ্রহণের সময় যন্ত্র বিস্ফোরণে দুইজনের মৃত্যু সংবাদ পাওয়া গেলেও রোগাক্রান্ত হয়ে মারা যাওয়ার ঘটনা এই প্রথম বলেও জানিয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ