সর্বশেষ :

এক সাহসী নারী এসিল্যান্ড সালমা

নিউজবক্সবিডি ০৯:২৬, ৪ মার্চ ২০১৯

শনিবার বিকালে রাজধানীর রামপুরার হাজীপাড়ায় ছিনতাইয়ের শিকার হওয়ার পর এক নারী প্রায় এক কিলোমিটারের মতো দৌড়ে ছিনতাইকারীকে পাকড়াও করেন। পরে পুলিশ ডেকে তাদের হাতে তুলেও দিয়েছেন। রাজধানীতে প্রতিনিয়ত ছিনতাইয়ের ঘটনা ঘটে। অনেক ঘটনার খবরও পাওয়া যায় না। এই অবস্থার মধ্যে একটি ছিনতাইয়ের ঘটনা বেশ তোলপাড় সৃষ্টি করেছে। ঘটনাটি সালমা ইসলামের গলার চেইন ছিনতাইয়ের।
ছোটবেলা থেকেই লেখাপড়া খেলাধুলায় ভালো ছিলেন  সালমা। ২০০৩ সালে এসএসসি ও ২০০৫ সালে এইচএসসি পাস করে  রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিভাগে  স্নাতক-স্নাতকোত্তর শেষ করে প্রশাসন ক্যাডারে যোগ দেন। ৩৩তম বিসিএসের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা সালমা ইসলামের জন্ম মাগুরার মোহাম্মদপুর উপজেলায়। বর্তমানে ঢাকার দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিসাবে কর্মরত।

সালমা  জানান, শনিবার বিকালে রিকশায় করে বনশ্রী থেকে পল্টনে যাচ্ছিলেন। রিকশা যখন পশ্চিম হাজিপাড়া পেট্রোল পাম্পের কাছে পৌঁছায় তখন টের পান তার কাঁধ কেউ খামচে ধরেছে। ঘুরে দেখতে পান এক যুবক তার গলার চেইনটি নিয়ে দৌড়ে পালিয়ে যাচ্ছে। কিছু না ভেবে শাড়ি পরিহিত অবস্থায় রিকশা ছেড়ে পিছু নেন ছিনতাইকারীর। প্রায় এক কিলোমিটার দৌড়ে ধরে ফেলেন যুকবকে। উদ্ধার করেন তার চেইনের খণ্ডাংশ। ছিনতাইয়ের সময় লকেটসহ চেইনটি টুকরো হয়ে যাওয়ায় চেইনের পুরো অংশটি উদ্ধার করতে পারেননি তিনি।
চেইন উদ্ধার করেই ফোন করেন ৯৯৯ নম্বরে। সংশ্লিষ্ট থানার ওসিকে ফোর্স পাঠাতে বলে হাতিরিঝিল থানায় গিয়ে ৩৭৯ ধারায় মামলা দায়ের করে ছিনতাইকারীকে পুলিশের কাছে হস্তান্তর করেন। তার মতে, সাহসিকতার ভিন্ন কোনো সংজ্ঞা নেই। যেকোনো অপরাধ সংঘটনের প্রাথমিক পর্যায়ে যদি আমরা পুলিশ আসার অপেক্ষায় না থেকে সাহস করে প্রতিরোধ গড়ে তুলতে পারি তাহলে অনেক কিছুই আগেভাবে সমাধান হতে পারে।
ডিএমপির শিল্পাঞ্চল জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) সালমান হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘ওই নারীর গলার চেইন ছিনিয়ে নিয়েছিল এক ছিনতাইকারী। নারী ও স্থানীয়দের সহায়তায় পুলিশ ছিনতাইকারীকে আটক করেছে। এই ঘটনায় থানায় মামলা হয়েছে।’

পাঠকের মন্তব্য

লাইভ

টপ