সর্বশেষ :

কলা খেলে কী কী উপকার-

নিউজবক্সবিডি ১০:৫৬, ৫ মার্চ ২০১৯

কলা ভীষণ সহজলভ্য একটি ফল। প্রায় প্রতিদিনই খাওয়া হয়। তবে এত সহজলভ্য বলে অনেকের খাদ্য তালিকায় কলা নেই। অনেকে পছন্দও করেন না।

পছন্দ অপছন্দ যাই করুন না কেন, প্রতিদিন একটি কলা খেলে কী কী উপকার হয় বা হবে সেগুলো জেনে নিন…
রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। বিস্ময়ের কিছু নেই কলা রক্তচাপ কমাতে সক্ষম। কলায় রয়েছে প্রচুর মাত্রায় পটাসিয়াম, যা শরীরে প্রবেশ করার পর সোডিয়ামের প্রভাবকে কমাতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগে না। সেই সঙ্গে আরও একাধিক শারীরিক সমস্যাও নিয়ন্ত্রণে চলে আসে।
দৃষ্টিশক্তির উন্নতি ঘটাতে কলার কোনও বিকল্প নেই বললেই চলে। কলাতে থাকা ক্যালসিয়াম, পটাসিয়াম এবং আরও নানাবিধ উপকারি উপাদান শরীরে প্রবেশ করার পর এমন খেল দেখায় যে চোখের স্বাস্থ্যের উন্নতি ঘটতে সময় লাগে না। সেই সঙ্গে রেটিনার ক্ষমতাও এতটা বৃদ্ধি পায় যে ম্যাকুলার ডিজেনারেশন বা কোনও ধরনের চোখের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় থাকে না।
কলা খাওয়ার পর যদি কলার খোসা মুখে লাগাতে পারেন, তাহলে ত্বকের রোগের প্রকোপ কমে, তেমনি হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরে আসে। খোসায় থাকা উপকারি ফ্যাটি অ্যাসিডও এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।
ডিপ্রেশন দূর করে কলা। মন চাঙা করে তোলে কলা। ডায়েটে কলাকে জায়গা করে দিলে শরীরে ট্রাইপটোফিন নামক একটি উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, যার প্রভাবে মন চাঙা করার হরমোনের ক্ষরণ এত মাত্রায় বেড়ে যায় যে স্ট্রেস লেভেল তো কমেই, সেই সঙ্গে মানসিক অবসাদের প্রকোপ কমতেও সময় লাগে না।

সূত্র: বোল্ডস্কাই।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ