সর্বশেষ :

জন্মস্থান সান্তাহারে আজিজুর রহমান ৮০তম জন্মবার্ষিকী পালন

সাইফ হাসান খান ০৮:৪০, ১২ অক্টোবর ২০১৯

‘ছুটির ঘণ্টা’ খ্যাত নন্দিত নির্মাতা-প্রযোজক আজিজুর রহমানের ৮০ তম জন্মবার্ষিকী উপলক্ষে তার জন্মস্থান বগুড়ার আদমদীঘির সান্তাহারে কেক কর্তন ও আলোচনা সভায় পালন করলেন ভক্ত -আত্নীয়- সাহিত্য সংস্কৃতি প্রেমীগন।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সান্তাহার আয়েজ প্লাজায় ডরিমন ক্যাফে রেস্টুরেন্টে অনুষ্ঠানটির আয়োজন করে নাট্য শিল্পী পরিষদ। পরিচালক আজিজুর রহমানের ছোট ভাই মশিউর রহমান মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সাংবাদিক মনছুর আলী, সেচ্ছাসেবী সংগঠন গ্লাসের সভাপতি জাহাঙ্গীর আলম, মহিলা ইউপি সদস্য শাহীনা জোয়রদার, ব্যবসায়ী আকরাম হোসেন, রাজন, প্রমূখ। আলোচনা শেষে কেক কাটেন অতিথিগন।
উল্লেখ্য, বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন শহরের কলসা সাতাঁহার মহল্লায় ১৯৩৯ সালের ১০ অক্টোবর জন্মগ্রহণ করেন আজিজুর রহমান। পিতা রুপচাঁন প্রামানিক। তিনি স্থানীয় কলসা আহসানুল্লাহ ইন্সটিটিউশন উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ঢাকা সিটি নাইট কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর তিনি চারুকলা আর্ট ইনস্টিটিউটে কমার্সিয়াল আর্টে ডিপ্লোমা করেন।

সান্তাহারে তৎকালীন একটি সিনেমা হলে পরিচালক এহতেশাম ও তার ভাই মুস্তাফিজের সাথে প্রথম পরিচয়ের পর ১৯৫৮ সালে এহতেশামের সহকারী হিসেবে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রের মধ্য দিয়ে চলচিত্রের রুপালী জগতের সাথে যুক্ত হন আজিজুর রহমান।

এরপর এহতেশাম, মোস্তাফিজ ও অন্যান্য পরিচালকের সাথে ২৫টি চলচ্চিত্রে সহকারী হিসেবে কাজ করেন। ছুটির ঘন্টা, মাটির ঘর, জনতা এক্সপ্রেস ও অশিক্ষিত’সহ তিনি বেশ কিছু কালজয়ী সিনেমা নির্মাণ করেছেন। এ পর্যন্ত তিনি ৬০টিরও বেশি ছবি পরিচালনা করেন। তার পরিচালিত অন্যান্য চলচ্চিত্রগুলোর মধ্যে স্বীকৃতি, সমাধান, অগ্নিশীখা, লাল কাজল, দিল, ঘরে ঘরে যুদ্ধ, অপরাধ, গরমিল, মায়ের আচঁল প্রভৃতি।

প্রযোজিত চলচ্চিত্রের মধ্যে মাটির ঘর, কুচবরণ কন্যা, রঙিন রূপবান, কাঞ্চন মালা, জিদ উল্লেখযোগ্য।

তাছাড়া বাংলার পাশাপাশি তিনি বেশ কয়েকটি উর্দু ছবিও পরিচালনা করেন। ২০১৬ সালে ‘মাটি’ নামের একটি চলচ্চিত্রের ঘোষণা দিলেও তা শুটিং ফ্লোরে যায়নি। ২০১৭ সালের শুরুর দিকে হৃদযন্ত্রের সমস্যায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন আজিজুর রহমান। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আর্থিক সহযোগিতায় সিঙ্গাপুরে চিকিৎসা নেন। তিনি বর্তমানে সুস্থ আছেন।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ