জাতীয় পার্টির টনাপোড়েনে নাটকীয় মোড়

অনলাইনডেক্স ১০:১৮, ৮ সেপ্টেম্বর ২০১৯

জাতীয় পার্টির টনাপোড়েনে নাটকীয় মোড়। জিএম কাদের চেয়ারম্যান, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, আর রংপুর-৩ উপ-নির্বাচনে মনোনয়ন পাচ্ছেন রাহগীর আল মাহি সাদ এরশাদ।

দ্বি-পাক্ষিক সমঝোতা বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সল চিশতী। শনিবার (৮ সেপ্টেম্বর) রাত ৯টা থেকে পৌনে ১২টা পর্যন্ত বারিধারা কসমোপলিটন ক্লাবে এই রুদ্ধদার বৈঠকটি অনুষ্ঠিত হয়।

প্রায় আড়াই ঘণ্টার মতো চলা ওই সমঝোতা বৈঠকে রওশন পন্থীদের মধ্যে ছিলেন- ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, মজিবুল হক চুন্নু, ফখরুল ইমাম, সেলিম ওসমান ও এসএম ফয়সল চিশতী।

অন্যদিকে কাদের পন্থীদের মধ্যে বৈঠকে যোগ দেন- কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, জিয়াউদ্দিন আহমেদ বাবলু ও জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী। বৈঠকে অংশ নেন জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গাও।

জানা গেছে, ৩ সেপ্টেম্বর জিএম কাদেরকে জাতীয় পার্টির পার্লামেন্টারি পার্টি তথা বিরোধী দলের নেতা করার চিঠিকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে দলটি। এতে রওশন এরশাদ ও তার অনুসারীরা তীব্র প্রতিক্রিয়া দেখান। রওশনও স্পিকারকে চিঠি দিয়ে জিএম কাদেরের চিঠি ইগনোর করার অনুরোধ করেন। তিনিও নিজেকে বিরোধী দলের নেতা করার জন্য বলেন।

৫ সেপ্টেম্বর রওশন পন্থীরা সংবাদ সম্মেলন ডেকে রওশনকে পার্টির চেয়ারম্যান ঘোষণা দেন। একইসঙ্গে ৬ মাসের মধ্যে কাউন্সিল ও জিএম কাদেরকে কো-চেয়ারম্যানের দায়িত্ব পালনের আহ্বান করেন। সেই সঙ্গে রংপুর উপ-নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করার জন্য পৃথক পার্লামেন্টারি ঘোষণা করেন।

রওশনের এই প্রতিক্রিয়ার পাল্টা প্রতিক্রিয়া হিসেবে জিএম কাদের সাংবাদিক সম্মেলন করেন। ৬ সেপ্টেম্বর প্রেসিডিয়াম ও সংসদীয় দলের সভা করে কয়েকজনকে বহিষ্কারের সিদ্ধান্ত নেন। একই সঙ্গে রংপুর-৩ আসনে প্রার্থী চূড়ান্ত করেন।

অনেকেই ধারণা করেছিলেন নতুন করে ভাঙতে যাচ্ছে জাতীয় পার্টি। কিন্তু নাটকীয় মোড় নিলো শনিবারের রাতের বৈঠকে। যৌথভাবে কিছু না জানালেও সমঝোতার ইঙ্গিত পাওয়া গেছে। বিরোধীদলীয় নেতার বিষয়ে উভয়পক্ষ অভিন্ন সিদ্ধান্তের কথা জানালেও রংপুরে প্রার্থী চূড়ান্তের প্রশ্নে ভিন্ন ভিন্ন বক্তব্য পাওয়া গেছে। রওশন পন্থীরা দাবি করেছে সাদকে চূড়ান্ত করা হয়েছে। কাদের পন্থীরা বলেছেন এ বিষয়ে এখনো কোনো কিছু চূড়ান্ত হয়নি।

রোববার (৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয়ে জরুরি সাংবাদিক সম্মেলন ডাকা হয়েছে। সেখানে দলের চলমান পরিস্থিতি নিয়ে পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা ব্রিফ করবেন বলে জানানো হয়েছে।

-বার্তাটোয়েন্টিফোর.কম

পাঠকের মন্তব্য

লাইভ

টপ