সর্বশেষ :

টানা ৯ দিনের ছুটি হবে ঈদে !

নিউজবক্সবিডি ০৩:২৩, ৮ মে ২০১৯

এবার ঈদুল ফিতরে দীর্ঘ ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে দেশ। এর সঙ্গে একদিন ছুটি নিলেই টানা ৯ দিন ছুটি পেয়ে যাবেন সরকারি চাকরিজীবীরা।
সরকারি নিয়ম অনুযায়ী ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন সাধারণ ছুটি। এ ছাড়া এ দুই ঈদের আগে ও পরের দিন নির্বাহী আদেশে ছুটি থাকে।
এবার ঈদের ছুটির আগে ও পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে এক কর্মদিবস রয়েছে। এ কর্মদিবসটিতে ছুটি নিলে টানা ৯ দিনের ছুটি হবে ঈদে।
এ বিষয়ে ইতিমধ্যে নিজেদের অভিমত জানিয়েছেন সচিবালয়ে দায়িত্ব পালনকারী কয়েকজন কর্মকর্তা।
তারা জানান, টানা ছুটি পেতে ৩ জুন ছুটি নেবেন অনেকে। তাই ৩ জনুকে সরকারের পক্ষ থেকে যদি ছুটি ঘোষণা দেন তাহলে বিষয়টি বেশি ভালো হবে।
অতীতে এমন হয়ে জানিয়ে কর্মকর্তারা বলেন, প্রয়োজনে ৩ জুন ছুটি দিয়ে এর পরিবর্তে সাপ্তাহিক ছুটির একটি দিনে অফিস করানো যেতে পারে। তাহলে টানা ছুটি পাবে কর্মচারীরা। ঈদে বাড়ি যেতেও সুবিধা হবে। তারা জানান, ২০১৬ সালের ঈদুল ফিতরে শবে কদর, সাপ্তাহিক ছুটির সঙ্গে ঈদুল ফিতরের ছুটি মিলিয়ে টানা ৯ দিনের ছুটির মধ্যে একদিন অফিস খোলা ছিল। ওই সময় প্রধানমন্ত্রীর নির্দেশে মাঝের একদিন ছুটি ঘোষণা করা হয়েছিল। তারিখটি ছিল ৪ জুলাই। সেই দিনে ছুটি দিয়ে ওই বছর ১৬ জুলাই (শনিবার) সরকারি চাকরিজীবীরা অফিস করেন।
এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি) মো. রইছ উদ্দিন বলেন, ৩ জুন ছুটি ধরলে ঈদের ছুটি দীর্ঘ হবে এবার।
২০১৬ সালের মতো এবার ঈদে হবে কিনা বিষয়ে অতিরিক্ত সচিব বলেন, সবে রোজা শুরু হলো। ঈদ এখনও বেশ দূরে। সময় আসুক কর্তৃপক্ষ এটা দেখবে। মাননীয় প্রধানমন্ত্রী চাইলে ছুটি হবে। না চাইলে হবে না।
উল্লেখ্য, এবার ঈদের ছুটি শুরু হওয়ার আগে ২ জুন রোববার হচ্ছে লাইলাতুল কদরের ছুটি। কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন হচ্ছে শুক্র ও শনিবার, সরকারি চাকরিজীবীদের জন্য এ দুইদিন সাপ্তাহিক ছুটি। ৩ জনু যথারীতি অফিস চলবে।
এদিকে রমজান মাস ২৯ দিন হলে ঈদ হবে ৫ জুন। দিনটি হবে বুধবার। রোজা ৩০ দিনের হলে ঈদ হবে ৬ জুন বৃহস্পতিবার। সে হিসাবে ঈদ যেদিনই হোক না কেন এবার ঈদের ছুটি শুরু হবে ৪ জুন থেকে।
সে হিসাবে ৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন অর্থাৎ মঙ্গল, বুধ ও বৃহস্পতি। এরপর ৭ ও ৮ জুন এ দুদিন সাপ্তাহিক ছুটি। অর্থাৎ শুক্র ও শনিবার।
ঈদুল ফিতর ৬ জুন হলে ঈদের ছুটি একদিন বেড়ে ৭ জুন পর্যন্ত হবে। এ ক্ষেত্রে ঈদের ছুটি হবে ৪, ৫, ৬ ও ৭ জুন। অর্থাৎ ৭ জুনের ঈদের ছুটি পড়বে শুক্রবার সাপ্তাহিক ছুটির মধ্যে। অর্থাৎ দুই ক্ষেত্রেই ৩১ মে থেকে ৮ জুন পর্যণ্ত ৯দিনে কেবল ৩ জুন অফিস করতে হবে। সেজন্য ৩ জুন অফিস না করলে ৯ দিন ছুটি কাটানো যাবে।
ঈদুল ফিতর মুসলমান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। ঈদ মানেই রাজধানী ও প্রধান শহরগুলো থেকে দেশের বিভিন্ন প্রান্তের মফস্বল ও গ্রামের বাড়িতে মানুষের ঢল নামে।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ