ডায়াবেটিক রোগী ও করোনাভাইরাস

অনলাইনডেক্স ১০:৪১, ৩ এপ্রিল ২০২০

ডায়াবেটিস রোগীদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, শুরু থেকেই এমনটা বলে এসেছেন বিশেষজ্ঞরা। ডায়াবেটিস বশে না থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতার উপর বিরূপ প্রভাব পড়ে। ফলে যেকোনো সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। বাড়ে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কাও। ডায়াবেটিক কিটো অ্যাসিডোসিস বা ‘ডিকেএ’ নামের সমস্যা হলে করোনাভাইরাসের কারণে যেসব জটিল পরিস্থিতি হচ্ছে তা সামলানো খুব কঠিন হয়ে যায়। করোনাভাইরাস এড়ানোর নিয়ম মানার পাশাপাশি চিকিৎসকের পরামর্শমতো সুগারকে নিয়ন্ত্রণে আনতে যা করবেন:
* দিনে অন্তত ৫-৬ বার হাত ধোবেন। কোনো কারণে বাইরে যেতে হলে বা বাইরের কিছু ধরলে ঘরে এসে পানি ও সাবান দিয়ে কম করে ২০ সেকেন্ড হাত কচলে ধুয়ে নেবেন।
* রান্না, পরিবেশন ও খাওয়ার আগে হাত ভালো করে ধুয়ে নিন। নিজের থালা-বাটি-গ্লাস আলাদা করে নিন। কারো শ্লেশ্মাজনিত অসুখ হলে দরকারে জামা-কাপড়-তোয়ালেও আলাদা করতে হবে।
* নিতান্ত প্রয়োজন না হলে বাইরে যাবেন না। অন্যরা একটু অনিয়মের ধকল সামলাতে পারলেও, আপনি হয়তো নাও পারতে পারেন। কাজেই কিছু জিনিস বেশি করে কিনে রাখুন।
* হাতের কাছে চিনি-বাতাসা, মধু, ফলের রস, চকোলেট জাতীয় মিষ্টিও কিছু রাখবেন। যদি হঠাৎ ডায়াবেটিস খুব কমে যায়, তখন কাজে আসবে।
* প্রয়োজনীয় ওষুধ ও ইনসুলিন কিনে রাখুন। মেশিনে সুগার মাপার স্ট্রিপ কিনে রাখুন।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ