সর্বশেষ :

ডিসিসিআই নতুন সভাপতি শামস মাহমুদ

নিউজবক্স ডেক্স ১১:৩৫, ২৪ ডিসেম্বর ২০১৯

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি নির্বাচিত হয়েছেন শামস মাহমুদ। তিনি আগামী বছর (২০২০ সাল) সংগঠনটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন।
সোমবার (২৩ ডিসেম্বর) মতিঝিলের ঢাকা চেম্বার মিলনায়তনে ডিসিসিআই এর ৫৮তম বার্ষিক সাধারণ সভায় আনুষ্ঠানিকভাবে তাকে সভাপতি হিসেবে ঘোষণা করা হয়। একই সঙ্গে এন কে এ মবিন ঊর্ধ্বতন সহ-সভাপতি এবং মোহাম্মদ বাশিরউদ্দিন সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।
এছাড়া চেম্বারের নবনির্বাচিত পরিচালকরা হলেন- আরমান হক, মো. শাহীদ হোসেন, মো. জিয়া উদ্দিন, মনোয়ার হোসেন এবং ইঞ্জিনিয়ার শামসুজ্জোহা চৌধুরী।
নবনির্বাচিত সভাপতি শামস মাহমুদ বাংলাদেশের টেক্সটাইল এবং তৈরি পোশাক খাতের একজন স্বনামধন্য উদ্যোক্তা ও ব্যবসায়ী। তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজের একজন ক্যাপস্টোন ফেলো। বর্তমানে তিনি শাশা ডেনিমস লিমিটেড, শাশা গার্মেন্টস লিমিটেড, শাশা স্পিনিং লিমিটেড এবং শাশা টেক্সটাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।
এছাড়াও, বাংলাদেশে ইথিওপিয়ার কনস্যুল হিসেবে নিয়োজিত আছেন তিনি। পাশাপাশি বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন ও ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক এবং বাংলাদেশ-ফিলিপাইন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন শামস মাহমুদ।
ব্যবসা-বাণিজ্যে উল্লেখযোগ্য অবদানের জন্য তার প্রতিষ্ঠান ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৩-১৪ সালে বাংলাদেশ সরকারের পক্ষ হতে জাতীয় রফতানিতে স্বর্ণপদক এবং ২০১৭-১৮ সালে জাতীয় রফতানিতে রৌপ্যপদক লাভ করে। শামস মাহমুদ ২০১০-১১ সালে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন থেকে এক্সপোর্ট অ্যাওয়ার্ড পদক লাভ করেন।
ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন ইমারজিং ক্রেডিট রেটিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা। যা গত ২০০৯ সালে প্রতিষ্ঠার পর থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ইনস্যুরেন্স এবং করপোরেট বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহের ক্রেডিট রেটিং করে আসছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ এবং এমবিএ ডিগ্রি অর্জন করেন।
এছাড়াও, তিনি স্টকহোম বিজনেস স্কুল ইন সুইডেন, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর এবং ফ্রান্সের ইনসিড থেকে এক্সিকিউটিভ এমবিএ ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশের (আইসিএবি) সহ-সভাপতি ও একজন ফেলো মেম্বার।
ডিসিসিআই এর নবনির্বাচিত সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন ফুড অ্যান্ড বেকারি, কৃষি, আবাসন, আমদানি-রফতানি, রেস্টুরেন্ট প্রভৃতি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত। তিনি ক্যাপিটাল এগ্রো অ্যাকোয়া এন্টারপ্রাইজ লিমিটেড, ক্যাপিটাল সিরাজ সেন্টার শপিং মল, ক্যানারি লিমিটেড এবং ডিজিটাল এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক। এছাড়াও তিনি ক্যাপিটাল কনফেকশনারি, ক্যাপিটাল কনসোর্টিয়াম লিমিটেড এবং ব্যাম্বো ক্যাসেল ফাস্ট ফুড শপের পরিচালক। পাশাপাশি তিনি বাংলাদেশ রাগবি ফেডারেশনের সদস্য এবং ঢাকা সমিতির নির্বাহী কমিটির সদস্য।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ