সর্বশেষ :

দীর্ঘ সময় অপেক্ষার পর সৌদির পক্ষ থেকে জো বাইডেনকে শুভেচ্ছা

অনলাইন ডেস্ক ১০:৫৫, ৯ নভেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। বাইডেন ট্রাম্পকে হারিয়ে দিয়েছেন, এমন খবর প্রকাশ হতেই বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা তাকে অভিনন্দন জানাতে শুরু করেন। তবে বেশ কিছু দেশ আবার এক্ষেত্রে নীরব ভূমিকা পালন করেছে।
ট্রাম্পের বেশ কিছু ঘনিষ্ঠ মিত্র দেশ যেমন যেমন ইসরায়েলের প্রেসিডেন্ট বেনজামিন নেতানিয়াহু, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ফিলিপাইনের প্রেসিডেন্ট রোদ্রিগো দুতের্তে বাইডেনকে স্বাগত জানিয়েছেন। এছাড়া জার্মানি, ফ্রান্স, স্পেনের পক্ষ থেকেও তাকে স্বাগত জানানো হয়েছে।
তবে ব্রাজিল, তুরস্ক, চীন, মেক্সিকো তাকে এখনও অভিনন্দন না জানালেও দীর্ঘ সময় অপেক্ষার পর সৌদির পক্ষ থেকে তাকে শুভেচ্ছা জানানো হয়েছে। বাইডেনের জয়ী হবার খবর প্রকাশ হওয়ার ২৪ ঘণ্টারও বেশি সময় পেরিয়ে যাওয়ার পর সৌদির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তাকে অভিনন্দন জানিয়েছেন।
ব্যক্তিগতভাবে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। সে কারণেই হয়তো বাইডেনকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে মেনে নিতে সৌদির কিছুটা সময় লেগে যাবে।
এর আগে নির্বাচনী প্রচারণায় সৌদির সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার কথা বলেছিলেন জো বাইডেন। ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগির মৃত্যুতে সৌদির দায় আছে এবং এই ঘটনার যথাযথ বিচার দাবি করেছিলেন এই ডেমোক্র্যাট প্রার্থী। সে কারণেই হয়তো তার বিজয়ে খুশি হতে পারেনি মধ্যপ্রাচ্যের কট্টরপন্থি দেশটি।
বাইডেনকে অভিনন্দন জানাতে সময় নিলেও তানজানিয়ার প্রেসিডেন্টকে পুনরায় নির্বাচিত হওয়ায় অভিন্দন জানাতে মোটেও সময় নষ্ট করেননি মোহাম্মদ বিন সালমান।
সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, রোববার রাতে প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের জয়ের খবরে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন বাদশাহ সালমান এবং তার ছেলে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ