পাকিস্তানের আকাশসীমায় ভারতীয় বিমান চলাচল বন্ধ ও নিষিদ্ধের কথা ভাবছেন পাক প্রধানমন্ত্রী

অনলাইনডেক্স ১২:১৪, ২৮ আগস্ট ২০১৯

কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিলের প্রতিক্রিয়ায় এর আগেই ভারতের সঙ্গে বাণিজ্য স্থগিত ও কূটনৈতিক সম্পর্ক অবনমন করেছিল পাকিস্তান। দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ফাওয়াদ চৌধুরী ঘোষণা দিলেন, ভারতের জন্য পাকিস্তানের আকাশসীমা সম্পূর্ণরুপে বন্ধ করছে সরকার।
পাকিস্তানের জাতীয় দৈনিক ডন এক অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার মন্ত্রী ফাওয়াদ চৌধুরী ঘোষণা দেন, পাকিস্তানের আকাশসীমা দিয়ে ভারতীয় বিমান চলাচল বন্ধ ও নিষিদ্ধ করার কথা ভাবছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।
মন্ত্রী ফাওয়াদ চৌধুরী মঙ্গলবার এক টুইট বার্তায় জানান, দেশটির মন্ত্রিসভার আজকের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। ভারতীয় বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা ছাড়াও ভারত-আফগানিস্তান বাণিজ্য চলাচলে পাকিস্তানের স্থলপথও বন্ধ করে দেয়া হবে।
পাক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ওই টুইট বার্তায় লেখেন, ‘প্রধানমন্ত্রী পাকিস্তানের আকাশসীমা ভারতীয় বিমান চলাচলের জন্য একেবারে বন্ধ এবং আফগানিস্তানের সঙ্গে বাণিজ্য করতে ভারত পাকিস্তানের যে স্থলপথ ব্যবহার করে তাও বন্ধ করার কথা ভাবছেন।’
ফাওয়াদ চৌধুরী আরও লিখেছেন, ‘মন্ত্রিসভার বৈঠকে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে আজ। আর এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য যেসব আইনি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে তার প্রস্তুতি নেয়া হচ্ছে।’ তিনি ভারতীয় প্রধানমন্ত্রীকে হুমকি দিয়ে বলেন, ‘মোদি শুরু করেছে, আমরা শেষ করবো।’
PM is considering a complete closure of Air Space to India, a complete ban on use of Pakistan Land routes for Indian trade to Afghanistan was also suggested in cabinet meeting,legal formalities for these decisions are under consideration… #Modi has started we ll finish!
— Ch Fawad Hussain (@fawadchaudhry) August 27, 2019
গত ৫ আগস্ট ভারত সরকার দেশটির নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর রাজ্যের সাংবিধানিক মর্যাদা বাতিল করে সেটিকে দুভাগ করে কেন্দ্রশাসিত অঞ্চলে রুপান্তরিত করে। যার মাধ্যমে সাংবিধানিকভাবে এতদিন ধরে কাশ্মীর যে স্বায়ত্তশাসন পেত তার বিলোপ ঘটে। তারপর থেকে গোটা কাশ্মীর অবরুদ্ধ।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ