সর্বশেষ :

পিছিয়ে থেকে দিন শেষ করল টাইগাররা

অনলাইন ডেস্ক ১০:১৬, ২২ নভেম্বর ২০১৯

কলকাতায় ইডেন টেস্টের প্রথম দিন শেষ হলো। ঐতিহাসিক গোলাপী এই টেস্টের প্রথম দিনটি ব্যাটে-বলে মোটেও স্মরণীয় করে রাখতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় সেশনে সন্ধ্যা নামার আগেই মাত্র ১০৬ রানে তারা অলআউট হয়েছে। জবাবে ভারত দিনশেষে ৩ উইকেটে ১৭৪ রান করেছে। এতে তারা এগিয়ে আছে ৬৮ রানে, হাতে ৭ উইকেট। এর মধ্য দিয়ে পিছিয়ে থেকে দিন শেষ করল টাইগাররা।

ওপেনার শাদমান ইসলামের ব্যাট থেকে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যাক্তিগত রান ২৯। আরেক ওপেনার ইমরুল কায়েস চার রান করে আউট হন। এরপর মোমিনুল হক, মহম্মদ মিঠুন ও মুশফিকুর রহিম পরপর শূন্য হাতেই ফেরেন। এছাড়া মাহমুদুল্লাহ ৬, লিটন দাস ২৪, নাঈম হাসান ১৯, ইবাদত হোসেন ১, আবু জায়েদ ০ রানে ফেরেন প্যাভেলিয়নে।

লিটন দাস যদিও আহত হয়ে মাঠ ছাড়লেন। বল হেলমেটে লাগলে শারীরিক অসুস্থতা অনুভব করেন তিনি। চিকিৎসার পর খেলতেও নামেন। কিন্তু আবার অসুস্থতা বোধ করলে সেই সময় টি-ব্রেক দিয়ে দেওয়া হয়। তারপর আর ব্যাট করতে নামেননি তিনি। চোট পেয়ে অসুস্থ হওয়ার নতুন নিয়মের কারণে এ দিন বাংলাদেশের হয়ে ১২ জন ব্যাট করলেন।
৩০.৩ ওভারে ১০৬ রানেই শেষ হয়ে যায় বাংলাদেশের প্রথম ইনিংস। পুরো ইনিংসে দাপট দেখালেন ভারতীয় পেসাররা। এই প্রথম এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন ইশান্ত শর্মা। তিন উইকেট পেলেন উমেশ যাদব। দুই উইকেট এল মোহাম্মদ শামির ঝুলিতে।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারত। দুই ওপেনার মায়াঙ্ক আগরওয়াল ও রোহিত শর্মা ফিরে গেলেন দ্রুত। প্রথম টেস্টে ডবল সেঞ্চুরি করা মায়াঙ্ক ১৪ রান করে আল-আমিনের বলে মেহেদি হাসানকে ক্যাচ দিয়ে ফিরে যান। প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও ব্যর্থ রোহিত শর্মা। ২১ রান করে ইবাদত হোসেনের বলে এলবিডব্লিউ হন তিনি।

এরপর ব্যাটিংয়ের হাল ধরেন চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি। প্রথম ইনিংসকে তারা দিনের শেষ পর্যন্ত ভরসা দিলেন। হাফ সেঞ্চুরি করলেন পূজারা ও কোহলি। বাংলাদেশের হয়ে এদিন একটি করে উইকেট নেন আল-আমিন হোসেন ও ইবাদত হোসেন। ৫৫ রান করে শেষ মুহূর্তে আউট হন চেতেশ্বর পূজারা। ইবাদত হোসেনের বলে শাদমানকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। দিনের শেষে ভারত ৪৬ ওভারে ১৭৪-৩। ক্রিজে রয়েছেন বিরাট কোহলি ও অজিঙ্ক রাহানে।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ