সর্বশেষ :

বদলে গেলো সুপার ওভারের সেই অদ্ভূত নিয়ম

অনলাইনডেক্স ০১:০২, ১৫ অক্টোবর ২০১৯

ক্রিকেটপ্রেমীরা হার্টফেল করার মতো একটি ফাইনাল ম্যাচ দেখেছিল সবশেষ ইংল্যান্ড বিশ্বকাপে। ওই ফাইনালে মূল ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারও নাটকীয়ভাবে টাই হয়। এরপর বাউন্ডারি সংখ্যায় এগিয়ে থাকায় নিউজিল্যান্ডের হৃদয় ভেঙে শিরোপা জেতে ইংল্যান্ড।
বিশ্বকাপ ফাইনালে সুপার ওভার টাই হওয়ার পর বিতর্কে পড়ে বাউন্ডারি সংখ্যা গণনার নিয়ম। এবার সেই নিয়ম বদলে ফেলছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। এখন থেকে সুপার ওভার টাই হলে পুনরাবৃত্তি হবে সেটির, যতক্ষণ না জেতে কোনও দল। ফল না আসা পর্যন্ত চলতে থাকবে ক্রিকেটের ‘টাইব্রেকার’- সুপার ওভার।
সুপার ওভারের এমন নতুন নিয়মের কথা আজ জানিয়েছে আইসিসি। দুবাইয়ে বোর্ড সভার মিটিংয়ের পর এক বিবৃতিতে জানানো হয়, ‘ক্রিকেটে জয়ের জন্য প্রতিপক্ষর চেয়ে বেশি রান করার মূলনীতি মাথায় রেখে করা হয়েছে এ নিয়ম। সুপার ওভার ক্রিকেট ম্যাচে রোমাঞ্চকর ও আকর্ষণীয়ভাবে শেষ করতে একমত আইসিসির ক্রিকেট কমিটি ‘
সুপার ওভারের এ নিয়ম কোনো টুর্নামেন্টের গ্রুপ পর্বের ম্যাচের জন্য প্রযোজ্য হবে না। সেক্ষেত্রে টাইয়ের হিসেবেই ম্যাচের ফলাফল ধরা হবে।  আইসিসির ২০ ও ৫০ ওভারের টুর্নামেন্টের সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচে সুপার ওভার প্রযোজ্য হবে।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ