সর্বশেষ :

বাংলাদেশের ৭টি খাতে বিনিয়োগ ও যৌথ অংশীদারিত্বে আগ্রহী ফিনল্যান্ড

নিউজবক্স ডেক্স ০১:২৭, ১৮ নভেম্বর ২০১৯

বাংলাদেশের সাতটি খাতে বিনিয়োগ ও যৌথ অংশীদারিত্বের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে ফিনল্যান্ড। খাতগুলো হলো- শিক্ষা, তথ্যপ্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা, স্বাস্থ্য, নবায়নযোগ্য এনার্জি, টেকসই বনায়ন ও কৃষি খাত।
রোববার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে ‘ডুইং বিজনেস উইথ ফিনল্যান্ড’ শিরোনোমে এক সেমিনারে এ আগ্রহ প্রকাশ করেন সফররত ফিনল্যান্ড বাণিজ্য প্রতিনিধিদল। ভারতের ফিনল্যান্ড দূতাবাসের সহযোগিতায় এফবিসিসিআই ও ফিনপার্টনারশিপ যৌথভাবে সেমিনারের আয়োজন করে।
এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।
এ সময় বাংলাদেশ সরকারের আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা কাজে লাগিয়ে ফিনল্যান্ডের ব্যবসায়ীদের এদেশে সরাসরি বিনিয়োগের আহ্বান জানান মো. আব্দুর রাজ্জাক। পাশাপাশি তিনি কৃষি খাতে বাংলাদেশের সাফল্য ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে মানিয়ে চলার বিষয়টিও উল্লেখ করেন।
সেমিনারে এফবিসিসিআই সভাপতি শেখ ফাহিম  বাংলাদেশের  স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধিসহ গত কয়েক দশকে দেশের সার্বিক উন্নয়ন প্রক্রিয়ার চিত্র তুলে ধরেন। তিনি জানান, ২০১৮-১৯ অর্থবছরে দু’দেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ২৪৪.৫ মিলিয়ন ডলারে এসে দাঁড়িয়েছে, যেখানে রফতানির পরিমাণ ৩৯.৫০ ও আমদানির পরিমাণ ২০৫ মিলিয়ন মার্কিন ডলার।
সেমিনারে ফিনপার্টনারশিপের প্রোগ্রাম পরিচালক মিজ বার্জিট নেভালা ও প্রোগ্রাম অফিসার মি. প্যাট্রিক ব্রেডব্যাকা ‘ফিনপার্টনারশিপ অ্যান্ড ফিনফান্ড সার্ভিস’ ও ‘ডুইং বিজনেস উইথ ফিনল্যান্ড’ বিষয়ে দুটি প্রেজেন্টেশন দেন। যেখানে ফিনল্যান্ডের সঙ্গে বাংলাদেশের মধ্যে ব্যবসা সম্প্রসারণের সম্ভাবনাগুলো তুলে ধরা হয়।
ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক. তিত্তা মায়া ও এফবিসিসিআই সহ-সভাপতি রেজাউল করিম রেজনুও সেমিনারে বক্তব্য রাখেন। এছাড়া এফবিসিসিআই সহ-সভাপতি নিজামুদ্দিন রাজেশ ও পরিচালকরাসহ বিভিন্ন ব্যাংক ও শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিরা সেমিনারে অংশ নেন।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ