সর্বশেষ :

বার্সেলোনা ইতিহাসে সবচেয়ে সফল কোচ গার্দিওলা

ক্রীড়াবক্স ১০:২৬, ১৫ মে ২০১৯

১০ বছর পর শিরোপা ধরে রাখার দৃশ্য দেখলো প্রিমিয়ার লিগ। দুর্দান্ত পারফরম্যান্সে শিরোপা নিজেদের কাছে রেখে দিয়েছে ম্যানচেস্টার সিটি। তাদের এই সাফল্যে কোচ পেপ গার্দিওলাকে প্রশংসায় ভাসাচ্ছেন অনেকেই, যাদের মধ্যে আছেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভারদেও।
প্রিমিয়ার লিগের এবারের শিরোপা লড়াই জমে ছিল শেষ দিন পর্যন্ত। লিভারপুলের সঙ্গে এই লড়াইয়ে শেষ হাসিটা হেসেছে ম্যানসিটি। রবিবার ব্রাইটনকে ৪-১ গোলে উড়িয়ে লিভারপুলের চেয়ে মাত্র ১ পয়েন্টে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হয়েছে গার্দিওলার দল। যাতে ১০ বছর পর প্রথম দল হিসেবে লিগ শিরোপা নিজেদের কাছে রেখে দিয়েছে ম্যানসিটি।
তবে একটা জায়গায় তারাই হতে পারে প্রথম। ইংল্যান্ডের ঘরোয়া ফুটবলে ডাবল জেতা প্রথম দল হওয়ার হাতছানি ম্যানসিটির সামনে। সেজন্য শনিবার ওয়েম্বলির এফএ কাপ ফাইনালে হারাতে হবে ওয়াটফোর্ডকে। যদিও চ্যাম্পিয়নস লিগে আরেকবার ভুগতে হয়েছে তাদের। অন্যদিকে বার্সেলোনা প্রথম লেগ ৩-০ গোলে জিতেও ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে লিভারপুল রুপকথায়।
চ্যাম্পিয়নস লিগে লজ্জার সাগরে ডুবলেও ভালভারদের অধীনে টানা দ্বিতীয় মৌসুমে ডাবল জেতার সুযোগ বার্সেলোনার। লিগ শিরোপা নিশ্চিত হয়ে গেছে আগেই, উঠে আছে কোপা দেল রে’র ফাইনালেও। কাতালানদের সাফল্যের পথে রাখা ভালভারদে মনে করেন, সাফল্যের পথে গার্দিওলা সবার জন্য উদাহরণ।
বার্সেলোনা ইতিহাসে সবচেয়ে সফল কোচ গার্দিওলা। সাবেক এই কোচের কাছে থেকে শেখার অনেক কিছু আছে বলে মনে করেন ভালভারদে। তিনি বলেছেন, ‘তিনি (গার্দিওলা) দুর্দান্ত কাজ করে যাচ্ছেন, আর সেটা শুধু প্রিমিয়ার লিগ জিতছেন বলে নয়, অনেকদিন ধরেই ধারাবাহিকভাবে কাজটি করে যাচ্ছেন। আমার কাছে, যেটা আমি আগেও বলেছি, তিনি বিশ্বের সেরা কোচ। আর আপনি তার কাছ থেকে প্রতিনিয়ত শিখতে পারবেন।’
সঙ্গে যোগ করেছেন, ‘তাকে আমি অভিনন্দন জানাই। তার আরেকটি শিরোপা জেতার সম্ভাবনা আছে। আমরা সবাই তাকে পছন্দ করি।’ গোল ডটকম

পাঠকের মন্তব্য

লাইভ

টপ