মুম্বইয়ের ওএনজিসির গ্যাস কমপ্লেক্সের প্ল্যাটে ভয়াবহ অগ্নিকাণ্ড

অনলাইনডেক্স ০৪:৪৬, ৩ সেপ্টেম্বর ২০১৯

ভারতের নাভি মুম্বইয়ের ওএনজিসির গ্যাস কমপ্লেক্সের প্ল্যাটে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। এই ঘটনায় এখন পর্যন্ত অন্ততপক্ষে ৫ জনের মৃত্যু এবং তিনজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাতে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলেই আশঙ্কাও করা হচ্ছে। মুম্বইয়ের পুলিস কমিশনার সঞ্জয় কুমার এ তথ্য নিশ্চিত করেন।
মঙ্গলবার সকাল ৭টার দিকে নভি মুম্বইয়ের উড়ানে ওয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন (ওএনজিসি) প্রকল্পের হিমঘর বা কোল্ড স্টোরেজে আগুন লাগে। ভারতীয় সংবাদ সংস্থা আনন্দবাজার, এএনআই ও জি নিউজ এমন খবর প্রকাশ করে।
খবর বলা হয়, আগুন লাগার পর মুহূর্তে সেই আগুন ছড়িয়ে পড়ে। প্ল্যান্টের ভিতরেই আটকে পড়েন অনেকে। ওএনজিসির দমকল বাহিনী এবং বিপর্যয় মোকাবিলা দল সঙ্গে সঙ্গে আগুন নেভানোর কাজ শুরু করে। তাদের নিজস্ব দমকল বাহিনী ছাড়াও দ্রোণগিরি, জেএনপিটি, পানভেল এবং নেরুল থেকে দমকলের টিম ঘটনাস্থলে রওনা দেয়। উড়ান পুলিশ ঘটনাস্থলের দু’কিলোমিটার অঞ্চল ঘিরে ফেলে।
ঘটনায় প্রথমে তিনজনের গুরুতর আহত হওয়ার খবর আসে। তবে কিছুক্ষণ পরই জানা যায়, মৃত্যু হয়েছে পাঁচজনের। তবে আগুন যেভাবে ভয়ংকর রূপ ধারণ করেছিল, তাতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কাও করা হচ্ছে। আহত কর্মীদের উড়ানের গ্রামীণ হসপিটালে ভর্তি করা হয়েছে।
এদিকে প্রকল্প কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই অগ্নিকাণ্ডের ফলে তেল উৎপাদনে কোনো প্রভাব পড়েনি। হাজিরা প্রকল্পের দিকে গ্যাসকে ঘুরিয়ে দেয়া হয়েছে। দীর্ঘ দু’ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণের আনা সম্ভব হয়েছে। ঠিক কীভাবে আগুন লাগল তা এখনও স্পষ্ট নয়। তবে প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে স্টর্ম ওয়াটার ড্রেনেজেই আগুন লাগে।
উল্লেখ্য, তিন আগেই মহারাষ্ট্রের ধুলে জেলার শিরপুরের এক রাসায়নিক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত হয়েছিল অন্তত ১৩ জনের। আহত হয়েছিলেন কমপক্ষে ৫৮জন। কারখানায় মজুত বেশ কয়েকটি সিলিন্ডার ফেটেই আগুন লেগেছিল বলে জানা যায়।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ