শতভাগ সংস্কার করা গার্মেন্টস কারখানাকে সনদ দেবে সরকার

নিউজবক্স ডেক্স ১১:১১, ৮ সেপ্টেম্বর ২০১৯

জাতীয় উদ্যোগ এর অধীন রেমিডিয়েশন কো-অডিনেশন সেলেরর (আরসিসি) মাধ্যমে শতভাগ সংস্কার করা গার্মেন্টস কারখানাকে সনদ দেবে সরকার।

শনিবার আশুলিয়ায় কারখানা পরিদর্শন ও কারখানা অধিদপ্তরের অধীন আরসিসির মাধ্যমে শতভাগ সংস্কার করা সবুজ কারখানা ফ্যাশন ডটকম লিমিটেড পরিদর্শন শেষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম এ কথা জানান।

তিনি বলেন, সরকার কারখানা সংস্কারে দেশীয় প্রতিষ্ঠানকে সক্ষম করতে চায়। সংস্কার কাজের মান উন্নয়নের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে অত্যাধুনিক যন্ত্রাংশ উদ্যোগ নেয়া হয়েছে। এতে আরসিসি অত্যন্ত সক্ষমতার সাথে সংস্কার কার্যক্রম চালাতে পারবে। সকলে মিলে বাকি কারখানাগুলোর সংস্কার এগিয়ে নিতে হবে।

সংস্কারকৃত কারখানাগুলো সনদ পাওয়ার যোগ্য হলে দ্রুত সেগুলোকে সনদ প্রদানের ব্যবস্থা করতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাদের নির্দেশ দেন। কারখানাগুলো সরকারের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সনদ পেলে বিশ্বের নামকরা ক্রেতাদের নিকট থেকে ক্রয় আদেশ পাবেন বলে সচিব আশা প্রকাশ করেন।

এ সময় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) শিবনাথ রায় জানান, ১২৫টি চেক লিস্টের মাধ্যমে সংস্কার কাজের গুণগত মান দেখা হয়। বর্তমানে আরসিসির অধীনে এক হাজার ৭০৫টি কারখানা সংস্কার কার্যক্রম চলছে। ইতিমধ্যে অ্যাকরড তাদের সংস্কারকৃত একশটি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের নিকট হস্তান্তর করেছে। আরসিসি কারখানার স্ট্রাকচারাল, ফায়ার এবং ইলেকট্রিক সেফটিকে প্রাধান্য দেয়।

পরিদর্শনকালে ফ্যাশন ডটকম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও খান মইনুল আলম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক (সেইফটি) কামরুল হাসান ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা কার্যালয়ের উপ-মহাপরিদর্শক আহমেদ বেলালসহ আরসিসি এবং অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে শ্রম সচিব অ্যাকর্ড এর মাধ্যমে সংস্কার করা আসিসির নিকট হস্তান্তরিত ডেবনিয়ার গ্রুপের ডেবনিয়ার লিঃ এবং অরবিটেক্স নিটওয়্যার কারখানার সংস্কার কার্যক্রম খতিয়ে দেখেন। এ সময় ডেবনিয়ার গ্রুপের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ