সর্বশেষ :

শেষ মুহূর্তে নির্দেশ প্রত্যাহার

অনলাইনডেক্স ০৩:৫২, ২১ জুন ২০১৯

তেহরানের মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করার জবাবে ইরান হামলার নির্দেশ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু শেষ মুহূর্তে সেই নির্দেশ প্রত্যাহার করে নিয়েছেন তিনি।
যুদ্ধবিমানগুলো আকাশে ছিল, জাহাজগুলোও ছিল স্ব স্ব অবস্থানে প্রস্তুত ছিল। কিন্তু বৃহস্পতিবার রাতে নির্দেশ প্রত্যাহারের পর এসব থেকে একটি ক্ষেপণাস্ত্রও উৎক্ষেপণ করা হয়নি।
অজ্ঞাত সূত্রের বরাতে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসের খবর এমন তথ্যই দিয়েছে।
মার্কিন প্রেসিডেন্টের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা ও কংগ্রেস নেতারা হোয়াইট হাউসে জড়ো হওয়ার পর দেশটির সামরিক বাহিনী ও কূটনৈতিক কর্মকর্তারা হাতে গোনা কয়েকটি রাডার ও ক্ষেপণাস্ত্র স্থানে হামলা করার প্রত্যাশা করেছিলেন। কিন্তু স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় সামরিক অভিযান স্থগিত করা হয়েছে।
পরবর্তী সময়ে ওই হামলার ঘটনা ঘটবে কিনা, তাও পরিষ্কার না। এই প্রতিবেদনে হোয়াইট হাউস ও পেন্টাগন কোনো মন্তব্য করেনি।
অন্যান্য কংগ্রেস নেতাদের সঙ্গে হোয়াইট হাউসের গোপন ব্রিফিংয়ে ডেমোক্রেটিক হাউস স্পিকার ন্যানসি পেলোসিও উপস্থিত ছিলেন। তিনি বলেন, আমাদের ক্ষমতার মধ্য থেকে উত্তেজনা প্রশমনেই সবকিছু করা উচিত প্রশাসনের।
এসময়ে সিনেটে ডেমোক্রেটিক নেতা চাক শুমার বলেন, একটি যুদ্ধ বাধাতে প্রশাসন তালগোল পাকিয়ে ফেলছে, এতে তিনি হতাশ। প্রেসিডেন্টকে তিনি বলেন- এ ব্যাপারে জোরালো ও প্রকাশ্য বিতর্ক হতে হবে। কংগ্রেসের এ ব্যাপারে কিছু বলার থাকতে পারে।
বিবিসির খবর বলছে, যুক্তরাষ্ট্রের একটি সামরিক ড্রোন ভূপাতিত করার কথা বৃহস্পতিবার জানায় ইরান। এই ঘটনার পরই যুক্তরাষ্ট্র পাল্টা হামলার পরিকল্পনা নেয়।
ইরানের রেভল্যুশনারি গার্ড জানায়, হরমুজ প্রণালির কাছে ইরানের আকাশসীমা লঙ্ঘন করায় যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা ড্রোন বৃহস্পতিবার ভোরে তারা ভূপাতিত করে।
পেন্টাগন ইরানের আকাশসীমায় প্রবেশের অভিযোগ নাকচ করে বলেছে, আন্তর্জাতিক সীমার মধ্যে অবৈধভাবে ইরান তাদের ড্রোন ভূপাতিত করেছে। ড্রোনটি ছিল আন্তর্জাতিক জলসীমার ওপরে, ইরানের আকাশসীমায় নয়।
প্রেসিডেন্ট ট্রাম্পের সমর প্রস্তুতি নিয়ে দুই দেশের মধ্যে এমনিতেই উত্তেজনা চলছিল। ইরান গুলি করে ড্রোন নামানোর পর তা নতুন মাত্রা পায়।
আরকিউ-৪ গ্লোবাল হক ড্রোনটি ভূপাতিত করে ইরান চরম ভুল করেছে বলে এক টুইটে হুশিয়ার করে ট্রাম্প।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ