সর্বশেষ :

সরকারি সকল ক্রোড়পত্র তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে প্রকাশের সিদ্ধান্ত

নিউজবক্সবিডি ০১:২৬, ২০ অক্টোবর ২০২০

এখন থেকে মন্ত্রণালয় বা বিভাগ এবং অধীন দপ্তর ও সংস্থাকে সরকারি ক্রোড়পত্র তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকাশ করতে হবে। গত ১৫ অক্টোবর এ সিদ্ধান্তের কথা জানিয়ে তথ্য মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বিষয়টি জানিয়ে সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের চিঠিও পাঠিয়েছে তথ্য মন্ত্রণালয়।
তথ্য মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সরকারি সকল ক্রোড়পত্র তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে অবগত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সব মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থাকে চিঠিতে অনুরোধ করা হয়েছে। আদেশ জারির দিন অর্থাৎ ১৫ অক্টোবর থেকে এই সিদ্ধান্ত কার্যকর ধরা হয়েছে।
দিবস পালনসহ বিভিন্ন কর্মসূচি পালনের সময় সরকারের পক্ষ থেকে পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হয়। ২০০৬ সাল নাগাদ তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে সব সরকারি ক্রোড়পত্র প্রকাশ করা হতো। এরপর তা প্রকাশের দায়িত্ব সংশ্লিষ্ট দপ্তরের ওপর ছেড়ে দেয়া হয়। এর ফলে অনেক সময় নামস্বর্বস্ব পত্রিকা তদবির করে এবং মাঝেমধ্যে কর্মকর্তাদের আর্থিক সুবিধা দিয়ে ক্রোড়পত্র বাগিয়ে নিচ্ছিলেন বলে অভিযোগ রয়েছে। এ নিয়ে এক ধরনের অনৈতিক প্রতিযোগিতাও শুরু হয়।
উল্লেখ্য, ক্রোড়পত্র প্রকাশের ক্ষেত্রে শৃঙ্খলা আনতে গত ২৮ জুলাই তথ্যসচিব কামরুন নাহারের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় কমিটির সভা হয়। সেখানে সিদ্ধান্ত হয়, মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাগুলো নিজেদের তত্ত্বাবধানে পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করতে পারবে না। কেন্দ্রীয়ভাবে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকাশ করতে হবে। পরবর্তীতে ২৩ আগস্ট এ বিষয়ে মতামত নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠানো হয়। গত ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ প্রস্তাব অনুমোদন করে তথ্য সচিবের কাছে চিঠি পাঠানো হয়।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ