সর্বশেষ :

সান্তাহারে প্রচন্ড তাপদাহে জনজীবন অতিষ্ঠ

আতিকুর হাসান সজীব ০৫:৪৫, ১০ মে ২০১৯

বগুড়া জেলার বিভিন্ন উপজেলার ন্যায় আদমদীঘি উপজেলাসহ সান্তাহারে গত কয়েকদিনের প্রচন্ড তাপদাহে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে।

তীব্র গরমে খেটে  খাওয়া মানুষের বেড়েছে কষ্ট। এই গরমে রোজাদাররা হাফিয়ে উঠছে। ইফতারির সাথে অনেকে গরম থেকে বাঁচতে ঠান্ডা পানির সাথে গ্লুকোজ,খাবার স্যালাইন ও বিভিন্ন প্রকার সরবত পান করছে। গ্রামের ছোট ছোট ছেলে – মেয়েরা এই গরম থেকে বাঁচতে পুকুর কিংবা নদীতে নেবে সাঁতার কাটছে। এরই সাথে রয়েছে বিদ্যুৎ বিভ্রাটের বিরম্বনা।

এলাকার পুরাতন বৃক্ষগুলি কেটে ফেলায় দাবদাহে যোগ হয়েছে মাত্রা। বিশেষকরে সান্তাহার ষ্টেশন জামে মসজিদ-মাদ্রাসা প্রাঙ্গন, সান্তাহার সরকারী কলেজ, সাহেবপাড়া, ইয়ার্ড কলোনী, জোড় পুকুর, বাবু পাড়া, লোকু কলোনী, হাটখোলা, ঢাকারোড,  রথবাড়ী, তিয়রপড়া, পৌওতা, বশিপুর ও এর আশ-পাশে ৪০-৫০ বছরের পুরাতন বট, পাইকর, কাপাশ তুলা, জাম, আমসহ বিভিন্ন প্রজাতির হাজার হাজার ফলজ ও বনজ গাছ ছিল। আজ তার অনেকটাই কালের গ ের্ভ বিলিন হয়েছে। গাছগুলি যেমন হারিয়েছে তেমনি বেড়েছে ধরনীর বুকে সরাসরি সূর্য উত্তাপ।

আজ বগুড়াতে শুক্রুবার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ ডিগ্রী সেলসিয়াস। আবহাওয়া অধিদফতর জানিয়েছে সারা দেশে আজ শুক্রবার তাবদাহ আরও বাড়তে পারে। তাবদাহ চলতে পারে আরও দুই-তিন দিন। তবে রোববার থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির মাধ্যমে তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে।
গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
এদিকে আজ আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ