সর্বশেষ :

সোমবার মধ্যরাত থেকে সারাদেশে নৌযান ধর্মঘট

নিউজবক্সবিডি ০১:১৭, ২০ অক্টোবর ২০২০

সোমবার মধ্যরাত থেকে সারাদেশে অবিরাম নৌযান ধর্মঘট শুরু করবেন নৌযান শ্রমিকরা। ১১ দফা বাস্তবায়নের দাবিতে নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে পূর্ব ঘোষণা অনুযাযী এ ধর্মঘটে যাচ্ছেন শ্রমিকরা। একই দাবিতে গত বছর আরও তিনবার ধর্মঘটে গিয়েছিল তারা।
নৌযান শ্রমিক ফেডারেশন বরিশাল শাখার যুগ্ম সম্পাদক একিন আলী মাস্টার জানান, ধর্মঘট শুরুর সকল প্রস্ততি তারা সম্পন্ন করেছেন। শ্রমিকরা সন্ধ্যার পর থেকে নৌবন্দর এলাকায় ফেডারেশন কার্যালয়ে অবস্থান করছেন। গভীর রাতে তারা নৌবন্দরে গিয়ে ১২টা ১ মিনিট থেকে তারা সকল নৌযান চলাচল বন্ধ করে দেবেন।
নৌযান শ্রমিকদের ১১ দফা দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- নৌযান শ্রমিকদের নিয়োগপত্র প্রদান, বেতন-ভাতা বৃদ্ধি, খাদ্যভাতা প্রদান, প্রভিডেন্ট ফান্ড গঠন, কর্মরনত অবস্থায় কোন শ্রমিকদের মৃত্যু হলে তার পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান, ভারতগামী নৌযানের শ্রমিকদের ল্যান্ডিং পাশ প্রদান, নৌপথে নাব্যতা রক্ষা এবং নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি, ডাকাতি ও পুলিশি নির্যাতন বন্ধ ইত্যাদি।
নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. শাহ আলম ভূইয়া সাংবাদিকদের জানান, এর আগে ধর্মঘটে যাওয়ার পর দাবিগুলো মেনে নেয়ার আশ্বাস দিয়েছিল সরকার ও নৌযান মালিকরা। পরবর্তীতে প্রতিশ্রুতি বাস্তবায়ন করেননি তারা।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ