সর্বশেষ :

১ জুলাই থেকেই নতুন ভ্যাট আইন কার্যকর

নিউজবক্সবিডি ডেক্স ০৮:৪০, ১২ মে ২০১৯

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আগামী অর্থবছর তথা ১ জুলাই থেকেই নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে। এ বিষয়ে নির্ধারিত সময়ের আগেই রাজস্ব বোর্ডের প্রস্তুতি শেষ করার নির্দেশ দিয়েছেন তিনি।
মন্ত্রী বলেন, ভ্যাট আইনের যেসব ধারায় ব্যবসায়ীরা আপত্তি জানিয়েছেন তা নিয়ে ব্যবসায়ী নেতাদের সঙ্গে এনবিআরকে সংলাপে বসে সমাধান করতে হবে। এ ক্ষেত্রে এনবিআরের কোনো দুর্বলতা মেনে নেয়া হবে না।
শনিবার (১১ মে) রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
এ সময় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান কানাডার সমান বলে দাবি করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, আগামী ২০১৯-২০ অর্থবছরে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অংশীদার হবে এমন প্রভাবশালী ২০টি দেশের মধ্যে বাংলাদেশও রয়েছে।
মন্ত্রী বলেন, গত ৬ মে ওয়ার্ল্ড ইকনোমিক আউটলুকে আইএমএফ ২০২৪ সাল পর্যন্ত বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধির যে প্রক্ষেপণ করেছে তার আলোকে ব্লুমবার্গের করা বিশ্লেষণে এ তথ্য প্রকাশ পেয়েছে।
তিনি বলেন, ওই বিশ্লেষণে দেখা যায় আগামী অর্থবছর বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৬ শতাংশ। আর সেই প্রবৃদ্ধিতে দশমিক ৯ শতাংশ অবদান রাখবে বাংলাদেশের অর্থনীতি। কানাডা অবদান রাখবে এক শতাংশ। থাইল্যান্ড-স্পেনও এক শতাংশ করে অবদান রাখবে।
আগামী ২০২৪ সাল পর্যন্ত বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে বাংলাদেশের এ অবদান অব্যাহত থাকবে বলে ব্লুমবার্গের গবেষণার বরাত দিয়ে তথ্য দেন অর্থমন্ত্রী ।
তিনি আরও বলেন, ‘সে তথ্যের ভিত্তিতেই আমি বলছি, প্রবৃদ্ধিতে আমরা কানাডার সমান। স্পেন-থাইল্যান্ডের সমান। আর এটা আমার কথা নয়, আইএমফের কথা। বিশ্ব ব্যাংকের কথা।’

পাঠকের মন্তব্য

লাইভ

টপ