সর্বশেষ :

২০২০-২১ অর্থ বছরের বাজেট অধিবেশন শুরু

নিউজবক্স ডেক্স ০২:৪২, ১১ জুন ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর মধ্যেই দেশের ২০২০-২১ অর্থ বছরের বাজেট অধিবেশন শুরু হয়েছে। ১০ জুন, বুধবার বিকাল ৫ টায় একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় বাজেট অধিবেশন শুরু হয়। এতে সভাপতিত্বে করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় পাঁচ সদস্যের প্যানেলও মনোনিত করা হয়।
১১ জুন বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২০-২১ অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেট ৫ লাখ ৫৬ হাজার ৯৭৮ কোটি টাকা হতে পারে। এছাড়াও বাজেট বক্তব্যে মহামারীর নেতিবাচক প্রভাব থেকে অর্থনীতিকে উত্তরণের দিকনির্দেশনাও দেবেন মন্ত্রী।
অধিবেশনের শুরুতেই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, করোনার কারণে এবারের বাজেট অধিবেশন সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হবে। নিরাপদ দূরত্ব বজায় রাখতে অল্প সংখ্যক সংসদ সদস্য বাজেট অধিবেশনে যোগ দিয়েছেন। বয়স্ক ও অসুস্থ সংসদ সদস্যদের এই অধিবেশনে না আসার জন্য উৎসাহিত করা হয়েছে।
এই অধিবেশন চলাকালে সংসদ সচিবালয়ের শুধু গুরুত্বপূর্ণ কর্মকর্তা-কর্মচারী উপস্থিত থাকবেন। অর্থমন্ত্রী বৃহস্পতিবার বিকাল ৩টায়ে প্রস্তাবিত বাজেট উত্থাপন শুরু করবেন।
এর মধ্যেই যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য ও কৃষিখাতকে গুরুত্ব দিয়ে ২০২০-২১ অর্থবছরের জন্য ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার এডিপি অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।
এদিকে, একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশনের জন্য পাঁচ সদস্যের প্যানেল মনোনিত করা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এই স্পিকার তাদের নাম ঘোষণা করেন।
প্যানেল সদস্যরা হলেন-এম ফারুক খান, এবি তাজুল ইসলাম, মহিবুর রহমান মানিক, কাজী ফিরোজ ও মেহের আফরোজ। তারা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে কালানুক্রমিকভাবে সংসদ কার্যক্রম পরিচালনা করবেন।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ