সর্বশেষ :

২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে বাংলাদেশ কোস্টগার্ড, পদক বিতরণ

নিউজবক্স ডেক্স ০৮:১৩, ১৫ ফেব্রুয়ারি ২০২০

২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করল বাংলাদেশ কোস্টগার্ড। বাংলাদেশের উপকূল অঞ্চলের নিরাপত্তা ও শৃঙ্খলা বিধান এবং জাতীয় স্বার্থ রক্ষায় ১৯৯৫ সালের ১৪ ফেব্রুয়ারি গঠিত হয়েছিল কোস্টগার্ড।
এ উপলক্ষ্যে শনিবার রাজধানীর আগারগাঁওস্থ কোস্ট গার্ড সদর দপ্তরে জাঁকজমকর্পূণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ৪০জনকে পদক দেয়া হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব জনাব মোস্তফা কামাল উদ্দীন। এছাড়াও উপস্থিত ছিলেন আমন্ত্রিত সামরিক ও অসামরিক অতিথি ও বিদেশি কূটনীতিকরা।
অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী কোস্টগার্ডের উন্নয়ন ও অপারেশানে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বর্তমান সরকার প্রবর্তিত বাংলাদেশ কোস্টগার্ড পদক, প্রেসিডেন্ট কোস্টগার্ড পদক, বাংলাদেশ কোস্টগার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্টগার্ড (সেবা) পদক বিতরণ করেন।
এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘উপকূলীয় অঞ্চলের জনগণের জান-মাল রক্ষা, আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ, মৎসসম্পদ সংরক্ষণ ও অবৈধ কর্মকাণ্ড দমনে কোস্টগার্ড সাফল্য অর্জন করেছে। প্রতিষ্ঠালগ্ন থেকে এ বাহিনীর সদস্যদের সততা, দায়িত্ববোধ, ঐকান্তিক প্রচেষ্টা এবং কর্মদক্ষতার ফলে উপকূলীয় ও দুর্গম এলাকা জনসাধারণের মাঝে একটি আস্থার অবস্থান তৈরি করে নিয়েছে যা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার”।
তিনি আরো বলেন, ‘বর্তমান সরকার বাংলাদেশ কোস্ট গার্ডকে পর্যায়ক্রমে আরো শক্তিশালী ও আধুনিকীকরণের লক্ষ্যে বহুমূখী পদক্ষেপ নিয়েছে। এ লক্ষ্যে এ বাহিনীতে নিজস্ব জনবল নিয়োগ করার প্রক্রিয়া চলমান রয়েছে। এছাড়াও বাহিনীতে আধুনিক জাহাজ, হোভারক্রাফট, ড্রোন, মেরিটাইম প্যাট্রোল এয়ারক্রাফট ও হেলিকপ্টার সংযোজন করা হবে। একই সঙ্গে দেশের সুদীর্ঘ উপকূল এলাকায় নজদারীর জন্য স্থাপন করা হবে কোস্টাল সার্ভেল্যান্স সিস্টেম’।
অনুষ্ঠানে কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক বলেন, ‘এ বাহিনীর নিরলস প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দরে চুরি-ডাকাতি শূন্যের কোটায় নেমেছে যা আন্তার্জাতিক সংস্থা রিক্যাপ এর রিপোর্টে স্বীকার করেছে। সরকারের পৃষ্ঠপোষকতায় ও বাহিনীর সকল সদস্য দেশপ্রেমের চেতনা সমুন্নত রেখে তাদের অটুট মনোবল, নিরলস কর্মস্পৃহা ও কঠোর পরিশ্রমের মাধমে মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ‘ব্লু ইকোনমি’ এবং রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে অগ্রনী ভূমিকা পালন করে যেতে দৃঢ়প্রতিজ্ঞ।’
অনুষ্ঠানে ‘বাংলাদেশ কোস্টগার্ড পদক’ দেয়া হয় ১০ জনকে। তারা হলেন- ক্যাপ্টেন মোহাম্মদ রকিব উদ্দিন ভূঁইয়া, ক্যাপ্টেন মোহাম্মদ ওয়াসিম মকসুদ, ক্যাপ্টেন এম মিনারুল হক, ক্যাপ্টেন এম নাজমুল হাসান, লে. কমান্ডার এম সাইফুল ইসলাম, লে. কামান্ডার শুভাশীষ দাস, লে. আব্দুল্লাহ আল মাহমুদ, মো. সোহেল রানা; পিও (সিডি), মো. মাহবুব হাসান, পিও (এফসি-১) নাসিম শেখ, এলএস (এফসি-১)
‘প্রেসিডেন্ট কোস্টগার্ড পদক’ দেয়া হয় ১০জনকে। তারা হলেন- কমান্ডার এম মাহ্বুবুর রহমান, লে. কমান্ডার এম হামিদুল ইমলাম, লে. কমান্ডার এম সোহেল রানা, লে. এম হায়াত ইবনে সিদ্দিক, এস এম ফারুকুজ্জামান; সিপিও (জিআই), মো. আব্দুল মোমিন; ইএ-৪, মো. শহিদুল ইসলাম; এলএস (এফসি-২), সাদেকুর রহমান; এলএমএ (ফিজিও), মো. সালমান পারভেজ; এবি (এফসি-৩), এম আব্দুল কাদের; এবি (এফসি-৩)।
সেবায় ‘বাংলাদেশ কোস্টগার্ড পদক’ দেয়া হয় ১০জনকে। তারা হলেন- সার্জন কমান্ডার এম নূর নবী, কমান্ডার এম হারুন-অর-রশীদ, লে. কমান্ডার এম এস এইচ চৌধুরী, লে. কমান্ডার এম বারিউল করিম, লে. কমান্ডার এম মাহামুদুল হাসান, এম এ কুদ্দুস; এসসিপিও (এক্স) (এফসি-১), এম রফিকুল ইসলাম; সিপিও (সিডি), সাগর সরকার; পিও (রাইটার), সাগর সরকার; পিও (রাইটার), এম হাসান আলী; এলআরও (জি), ইয়াছিন আরাফাত; এলআরও (জি)।
সেবায় ‘প্রেসিডেন্ট কোস্টগার্ড পদক’ দেয়া হয় ১০জনকে। তারা হলেন- কমান্ডার এম আনিসুর রহমান, লে. এম মমতাজুল আসিফ, এম আনোয়ারুল ইসলাম, এমসিপিও (এস), এম ওমর ফারুক; ইআরএ-১, সৈয়দ সাইফুল হোসেন, পিও (কুক), এম শামসুর রহমান; সিপিও (রাইটার), এম সাজিদুল ইসলাম;  পিও (কিউএ-১), এম শাহ আলম; এলএস (এফসি-২), মো. বদরুদ্দোজা; এলএস (এফসি-২), মো. মঞ্জুরুল ইসলাম শিকদার; জুনিয়র সুপারিনটেনডেন্ট।
কোস্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লে. এম হায়াত ইবনে সিদ্দিক স্বাক্ষরিত পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।
এম হায়াত ইবনে সিদ্দিক বলেন, ‘২০১৯ সালে কোস্ট গার্ড প্রায় ৭৭ কোটি টাকার চোলচালানকৃত পণ্য, প্রায় ১৯০০ কোটি টাকার মৎস্য ও অবৈধ জাল, প্রায় ১৬২ কোটি টাকার অবৈধ মাদক আটক করেছে। পাশাপাশি ঘূর্ণিঝড় ফনি ও বুলবুল এ আক্রান্ত ও ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ ও উদ্ধারে কোস্টগার্ডের অবদান ছিল অপরিসীম। এছাড়াও শীতার্তদের মাঝে শীতবস্ত্র, জেলেদের মাঝে লাইফ জ্যাকেট বিতরণ করেছে।’

পাঠকের মন্তব্য

লাইভ

টপ