২৬ মার্চে প্রচার হবে নাটক ‘কঙ্কাল

অনলাইনডেক্স ১২:৪৪, ২৩ ফেব্রুয়ারি ২০২০

কবর থেকে একজন রাজাকারের কঙ্কাল তুলে নিয়ে আসে মহিউদ্দিন। যে কিনা মুক্তিযোদ্ধার সন্তান। এ খবর ছড়িয়ে পড়ে মিডিয়ায়। বিস্তারিত বিষয় জানতে ছুটে আসেন সাংবাদিক সেলিনা। আসে মহিউদ্দিনের বউ রূপা। এরপর মহিউদ্দিনের কাছ থেকে তারা জানতে পারে কবর থেকে এই কঙ্কাল তুলে আনার রহস্যটা।
মহিউদ্দিন বিস্তারিত বলতে শুরু করে। ছোট্ট মহি ১৯৭১ সালে দেখতে পেয়েছে কিভাবে তার মুক্তিযোদ্ধা বাবাকে মেরে ফেলেছে রাজাকারেরা। তার মাকে তারই চোখের সামনে ধর্ষণ করে মেরে ফেলেছে রাজাকার কছিমউদ্দিন। এতকিছুর পরও ২০০৪ সালে এই কছিমউদ্দিনই হয়ে যান দেশের সম্মানিত মন্ত্রী।
যেখানে চাকরি করেন আবার সেই মহি। একবার বসের হুকুম হয় মন্ত্রীকে ফুল দিতে হবে। কিন্তু এটা কি করে সম্ভব মহিউদ্দিনের পক্ষে! সে মন্ত্রীর সামনে পা দিয়ে মুচড়ে ফেলে ফুলের তোড়া। ফলে যা হবার তাই হলো! মহিউদ্দিন হলেন চাকরিচ্যুত। কোথাও তার ঠাঁই হয় না।
স্ত্রী সন্তান নিয়ে মহিউদ্দিন পাগলপ্রায়। ২০১৪ সালে গনজাগরণ আন্দোলনের প্রেক্ষিতে রাজাকার কছিমউদ্দিনের ফাঁসি হয়ে যায়। তারপরও মহিউদ্দিন ক্ষান্ত হননি। পরিশেষে কঙ্কাল উঠিয়ে প্রতিশোধ নিতে চায় সে।
এমনই এক গল্প নিয়ে নিয়াজ মাহবুব নির্মাণ করেছেন ২৬ মার্চের নাটক ‘কঙ্কাল’। এটি রচনা করেছেন আজম খান।
এ নাটকে মহিউদ্দিন চরিত্রে অভিনয় করেছেন নন্দিত অভিনেতা আজাদ আবুল কালাম। তার মুক্তিযোদ্ধা বাবার চরিত্রে আছেন পান্থ আফজাল। এখানে সাংবাদিক সেলিনা চরিত্রে মৌটুসী বিশ্বাস ও মহিউদ্দিনের স্ত্রী রূপা চরিত্রে দেখা যাবে সোয়েতা ইসলামকে।
বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন সেলিম আহমেদ, মহসিন আলম, জুঁই জান্নাত, নিশু সিকদার, শিশু শিল্পী শায়ান মাহবুব প্রমুখ।
নির্মাতা সূত্রে জানা গেছে, একটি বেসরকারি টিভি চ্যানেলে ২৬ মার্চে প্রচার হবে নাটক ‘কঙ্কাল’।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ