৩০ কার্যদিবসের মধ্যে শূন্য পদ পূরণ করতে হবে

নিউজবক্স ডেক্স ০৩:২৩, ২২ মে ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির পরিচালক এককভাবে সংশ্লিষ্ট কোম্পানির ২ শতাংশ শেয়ার ধারণ করতে ব্যর্থ হলে তার পদ শূন্য হবে এবং পদ শূন্য হওয়ার ৩০ কার্যদিবসের মধ্যে ২ শতাংশ শেয়ার আছে এমন শেয়ারহোল্ডার দিয়ে সেই শূন্য পদ পূরণ করতে হবে।
এমন কঠোরতা আরোপসহ আরও বেশ কিছু পরিবর্তন এনে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের এককভাবে ২ শতাংশ এবং উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত নতুন নোটিফিকেশন জারির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
মঙ্গলবার (২১ মে) বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬৮৭তম নিয়মিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।
এর আগে ২০১০ সালে শেয়ারবাজারে ঘটে যাওয়া মহাধসের পরিপ্রেক্ষিতে ২০১১ সালের ২২ নভেম্বর স্বতন্ত্র পরিচালক ব্যতীত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণ বাধ্যতামূলক করে একটি নোটিফিকেশন জারি করে বিএসইসি।
মঙ্গলবারের কমিশন সভায় ওই নোটিফিকেশন রহিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে সাইফুর রহমান জানিয়েছেন, ২০১১ সালের ২২ নভেম্বরের নোটিফিকেশন এবং এ সংক্রান্ত পূর্বের সকল আদেশ-নির্দেশ, পত্র রহিত করে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে নতুন একটি নোটিফিকেশন জারি করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
নতুন নোটিফিকেশনে যেসব বিষয় থাকবে তার মধ্যে উল্লেখযোগ্য হলো-
১. স্বতন্ত্র পরিচালক বাদে অন্য পরিচালক ও উদ্যোক্তারা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ না করলে স্বতন্ত্র পরিচালক বাদে অন্য পরিচালক এবং উদ্যোক্তারা কোম্পানির শেয়ার বিক্রয় বা হস্তান্তর বা বন্ধ কার্যকর করা যাবে না। তবে ঋণ খেলাপি হলে বন্ধুটি শেয়ার বাজেয়াপ্ত বা মৃত্যু হলে শেয়ার ট্রান্সমিশন করা যাবে।
২. তালিকাভুক্ত কোনো কোম্পানির স্বতন্ত্র পরিচালক বাদে অন্যান্য পরিচালক এবং উদ্যোক্তারা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ না করলে ওই কোম্পানি রাইট শেয়ার অফার বা রিপিট পাবলিক অফার বা বোনাস শেয়ার বা কোম্পানিসমূহের একত্রিতকরণ বা অন্য কোনো উপায়ে মূলধন উত্তোলন করা যাবে না।
৩. কোনো কোম্পানি বা প্রতিষ্ঠান, কোনো তালিকাভুক্ত কোম্পানির কমপক্ষে দুই শতাংশ শেয়ার ধারণের জন্য উক্ত কোম্পানি বা প্রতিষ্ঠানের একজন ব্যক্তিকে ওই তালিকাভুক্ত কোম্পানির জন্য পরিচালক মনোনীত করতে পারবে।
৪. কোনো পরিচালক ২ শতাংশ শেয়ার ধারণ করতে ব্যর্থ হওয়ার কারণে যে সামরিক শূন্যতা সৃষ্টি হবে তা ২ শতাংশ শেয়ার ধারণ করে এমন শেয়ারহোল্ডারদের মধ্যে হতে শূন্য হওয়ার পরবর্তী ৩০ কার্যদিবসের মধ্যে পূরণ করতে হবে।
এছাড়া বিএসইসির কমিশন সভায় সিদ্ধান্ত নেয়া হয় তালিকাভুক্ত কোম্পানির স্বতন্ত্র পরিচালক বাদে উদ্যোক্তা ও পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ কোম্পানির জন্য উভয় স্টক এক্সচেঞ্জ তাদের সংশ্লিষ্ট ট্রেডিং বোর্ডে পৃথক একটি ক্যাটাগরি গঠন করবে।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ