সর্বশেষ :

ঢাকায় ৬ হাজার ৪০৯টি পরিত্যক্ত বাড়ি রয়েছে-গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী

অনলাইনডেক্স ০১:১৭, ৫ মার্চ ২০১৯

সোমবার সংসদের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম সংসদকে জানিয়েছেন রাজধানী ঢাকায় ৬ হাজার ৪০৯টি পরিত্যক্ত বাড়ি রয়েছে ।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার সংসদের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে হাজী মো. সেলিমের (ঢাকা-৭) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী জানান, পরিত্যক্ত বাড়িগুলোর মধ্যে থেকে কিছু বাড়ি শহীদ মুক্তিযোদ্ধা পরিবার, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা পরিবার, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা, বরাদ্দ প্রাপক ও চাহিদা পত্র হোল্ডারদের অনুকূলে বিক্রয় করা হয়েছে। কিছু বাড়ি মালিকদের অনুকূলে অবমুক্ত করা হয়েছে।
এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১০ সালে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ প্রাথমিকভাবে রাজধানীতে ৩২১টি ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করা হয়েছিল।
তিনি আরো জানান, ২০১৬ সালে ওই ঝুঁকিপূর্ণ ভবন ফের জরিপ করা হয়। ঝুঁকিপূর্ণ ভবনগুলোর মধ্যে মালিক কর্তৃক ২৫টি ভবন ভেঙে ফেলা হয়েছে। এছাড়া ২৮টি ভবন মালিক কর্তৃক ভেঙে নতুনভাবে নির্মাণ করা হয়েছে। বর্তমানে ২৫৫টি ঝুঁকিপূর্ণ ভবন বিদ্যমান আছে, যার মধ্যে ৩৫টি অতি ঝুঁকিপূর্ণ ভবন এবং ২২০টি বাহ্যিক ঝুঁকিপূর্ণ ভবন।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ